AIDS কি? কেন হয়? এর প্রতিকার।

AIDS  এর পূর্ণ রূপ  Acquired Immuno Deficiency Syndrome যা একটি HIV নামক ভাইরাসের কারণে হয়ে থাকে। HIV এর পূর্ণ  human immunodeficiency virus।  এই ভাইরাস মানুষের শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা কমিয়ে দেয়। যা মানুষের মৃত্যু ঘটাতে পারে।
 এইচ.আই.ভি. সংক্রমণের সঙ্গে সঙ্গেই সর্বদা এইডস হয়না। কিন্তু যেহেতু একবার সংক্রামক এইচ.আই.ভি. শরীরে ঢুকলে তাকে পুরোপুরি দূর করা এখন পর্যন্ত সম্ভব হয়নি, তাই এইচ.আই.ভি. সংক্রমণ হলে এইডস প্রায় অনিবার্য। তবে বিনা চিকিৎসায় এইডস পর্যায়ে পৌঁছতে যদি লাগে গড়ে দশ বছর তবে চিকিৎসার দ্বারা তাকে আরো কিছু বছর পিছিয়ে দেওয়া যায়। কিন্তু "হার্রট" (HAART) নামে এইডস এর যে কম্বিনেশন ওষুধ দ্বারা চিকিৎসা পদ্ধতি তা অত্যন্ত খরচ সাপেক্ষ।

HIV যেভাবে ছড়ায়

1. এইচ আই ভি ধারণারী ব্যাক্তির রক্ত নিজের দেহে নিলে, এছাড়া তার দেহে ব্যবহৃত সূচ নিজের দেহে ব্যবহার করলে।
২.আক্রান্তকারী মায়ের দুধ পান করলে।
৩. এইচ.আই.ভি. তে আক্রান্ত কারো সাথে অসংরক্ষিত ( প্রতিরোধক  ব্যবহার না করে) যৌন সম্পর্ক করলে।
আসলে শরীর জাত অধিকাংশ তরল ক্ষরণে এইচ.আই.ভি. নিষ্কৃত হয়। তবে স্নেহপদার্থের আবরণ (envelop) থাকায় এইচ.আই.ভি. অত্যন্ত ভঙ্গুর। তাই এইচ.আই.ভি. শরীরের বাইরে বেশীক্ষণ বাঁচেনা। এই কারণে সরাসরি রক্ত বা যৌন নিঃসরণ শরীরে প্রবেশ না করলে এইচ.আই.ভি. সংক্রমণের সম্ভাবনা খুব কম। শুধুমাত্র স্পর্শ, একসাথে খাওয়া, এমনকি একই জামাকাপড় পরা, বা মশার কামড়ে কখনো এইচ.আই.ভি. ছড়ায়না। তাই এইচ.আই.ভি. সংক্রমণ ছোঁয়াচে নয় (not contageous)।
বিশ্বের সবচেয়ে ভয়ানক ব্যধি হলো এইডস।  এটা সর্ব প্রথম সনাক্ত করেন যুক্তরাষ্ট্রের  CDC
২০০৭ সালের আদম শুমারী হিসাব অনুযায়ী ৩৩.২ মিলিয়ন মানুষ সারা বিশ্ব আক্রান্ত।
 

AIDS সম্পর্কে ভুল ধারণা


 বিশেষ করে বাংলেদেশে  এর সম্পকে সঠিক বিষয় জানেন না। এর প্রধান তিনটি ভুল ধারনা হলো
১. অনেকে ভাবেন এটা স্বাভাবিক ভাবেই ছড়াতে পারে। হতে পারে তার সাথে মেলা মেশার কারণে বা তর জিনিস ব্যবহারের কারনে।
২.সমকামী পররুষ কিনবা কোন কুমারী মেয়ের সাথে সঙ্গমের কারণে।
৩. এবং যেসব মানুষ নেশা করে বা মাদক দ্রব গ্রহণ করে।

আসলে এসব কিছুই না।  ব্যক্তিদের একটি ছোট গ্রুপ এইচআইভি এবং এইডস মধ্যে সংযোগ , এইচআইভি নিজের অস্তিত্ব, বা এইচআইভি পরীক্ষার এবং চিকিৎসা পদ্ধতি বৈধতা নিয়ে বিরোধ চালিয়ে আসতেছে । এই দাবিগুলি এইডসকে অস্বীকার করার সামিল মনে করা হচ্ছে , বৈজ্ঞানিক সম্প্রদায় দ্বারা পরীক্ষা করার পর তা প্রত্যাখ্যাত হয়েছে । তবে, তাদের একটি উল্লেখযোগ্য রাজনৈতিক প্রভাব রয়েছে, বিশেষ করে দক্ষিণ আফ্রিকায় সরকারি কর্মচারীরা এইডস এর অস্বীকার (১৯৯৯-২০০৫) দেশের এইডস মহামারীটির অকার্যকর প্রতিক্রিয়ার জন্য দায়বদ্ধ ছিল এবং শত শত লক্ষ লক্ষ লোকের অতিক্রমযোগ্য মৃত্যু এবং এইচআইভি সংক্রমণের জন্য দায়ী মনে করা হয়।


সমাস চেনার সহজ উপায়।l

AIDS কি? কেন হয়? এর প্রতিকার। AIDS কি? কেন হয়? এর প্রতিকার। Reviewed by Rubel Tech on February 28, 2018 Rating: 5

No comments:

facebook.com

Powered by Blogger.